Posted by : Niamul Hasan বুধবার, ২৩ এপ্রিল, ২০১৪


মুক্ত মানায় দেখলাম অভিজিত ছগুর এক ছাত্র লিখেছে যে “আমি কিভাবে ঈস্বরে অবিশ্বাসী হলাম”। ইনিয়ে বিনিয়ে বাচচা সুলোভ সব প্রশ্ন করে একটা জগা-খিচুরি পাকাইছে।
হুমায়ন আজাদের “আমার অবিশ্বাস” প্রবিন ঘোষ এর “আমি ঈশ্বরে বিশ্বাস করি না” দেখেই অনুপ্রানীত হয়ে এই ছাগু বাচ্চার মতো কান্ড কারখানা মূলোক পোষ্ট লিখেছে।
তাই এবার আমারো একটু শখ হলো লেখার যে “অপঠিত কেনো নাস্তিক নয়”। বিষয় টা পরিষ্কার করে বোঝাতে একটি দৃশ্যপটের অবতাটনা করছি।
“অপঠিতর সাথে জনৈক নাস্তিকের কথোপকথন”


নাস্তিকঃ আপনি ঈশ্বরে বিশ্বাসী কেনো?

আমিঃ আপনি যে কারনে ঈশ্বরে অবিশ্বাসী…

নাস্তিকঃ যুক্তির কথা বলেন।

আমিঃ যুক্তিবাদী হলে আপনি নাস্তিক হতেন না।

নাস্তিকঃ যুক্তিবাদঈ আপনি? সেকেলে প্রথা গুলোর মদদ দিয়ে জীবন্টাই নষ্ট করছেন।

আমিঃ আচ্ছা যুক্তির কথা বলছিলেন না? আসেন দেখি কে যুক্তিবাদী।

নাস্তিকঃ দেখান।

আমিঃ আপনাদের তো মাশাআল্লাহ অনেক জ্ঞান। “থিউরি অব প্রবাবিলিটি” মানেন তো?

নাস্তিকঃ হ্যা

আমিঃ থিউরি অব প্রবাবিলিটি অনুযায়ী ঈশ্বর থাকার সম্ভবনা ৫০% আর না থাকার সম্ভবনা ৫০%। অরথ্যাত ঈশ্বর থাকতেও পারে আবার নাও থাকতে পারে। সম্ভবনা সমান।

নাস্তিকঃ হ্যা… ঠিক।

আমিঃ আসেন এবার দেখি ঈশ্বর থাকলে এবং না থাকলে আপনার এবং আমার পরিনতি।

নাস্তিকঃ দেখান।

আমিঃ ঈশ্বর যদি আসলেই থাকেন তবে আমি ঈশ্বরের আদেশ অনুযায়ী চলছি আর আপনি চলছেন না। অর্থাৎ ঈশ্বর যদি থাকে তবে আমি তার আদেশ মানার জন্য বেচে যাবো আর আপনি না মানার জন্য শাস্তি পাবেন।

নাস্তিকঃ আর না থাকলে…

আমিঃ হ্যা আর না থাকলে আপনার সাথা যা হবে আমার সাথেও তাই ই হবে। কারন তখন শাস্তি দেওয়ার কেউ থাকবে না। অর্থাৎ আপনিও বেচে যাবেন আমিও বেচে যাবো।
তাহলে দেখেন ঈশ্বর থাকলেও আমি বেচে যাবো না থাকলেও আমি বেচে যাবো। আর কেবল মাত্র ঈশ্বর না থাকলেই আপনি বেচে যাবেন আর থাকলে ফেসে যাবেন। অর্থাৎ আমার বেচে যাওয়ার সম্ভবনা ১০০% আর আপনার ৫০%।

নাস্তিকঃ কিন্তু ঈশ্বর তো আসলে নাই।

আমিঃ কথা হচ্ছিলো কে বেশি যুক্তিবাদী আপনি না আমি। ঈশ্বর আছে না নাই তা নিয়ে নয়। তাহলে এখন স্বিকার করেন যে নাস্তিকের চেয়ে একজন আস্তিক অনেক বেশী যুক্তিবাদী।

নাস্তিকঃ…………………………

বিঃদ্রঃ শুধু এই যুক্তির কারনে আমি আস্তিক নই। এটা শুধু নাস্তিকদের সাথে তর্কের জন্য যুক্তি প্রদর্শনের নিমিত্তে।
-অপঠিত দৈনিকী

{ 2 মন্তব্য(গুলি)... read them below or Comment }

আল-কুরআনের আলো



কুরআন আয়াতের এই প্লাগইন টি আমরা সবার জন্য উন্মুক্ত করে দিয়েছি। বিস্তারিত জানতে অথবা আপনার ওয়েব সাইটে এই প্লাগইন টি যুক্ত করতে এখানে ক্লিক করুন

Popular Post

ব্লগ লাইব্রেরি

- Copyright © অপঠিত দৈনিকী-র বাংলা ব্লগ